স্মার্টফোন বেশী গরম হওয়ার কারন কি?

0
461
smartphone over heating
smartphone over heating

Smartphone কি, এখন আমরা সবাই জানি। একটি Smartphone সম্পর্কে কারও ধারনা নেই, এমন মানুষ এখনকার সময়ে হয়তো খুব কমই পাওয়া যাবে । যদিও আমাদের দেশে এখনও হয়তো অর্থনৈতিক অথবা ভৌগোলিক কারনে Smartphone User, উন্নত বিশ্বের দেশগুলোর তুলনায় হয়তো কিছুটা কম। বাজেরে গিয়ে একটু নতুন ফোন কিনতে গেলে, আমরা প্রথমেই চাই একটি Smartphone কিনতে। কারন, যদি কাউকে জিজ্ঞেস করা হয় বর্তমান সময়ে সব চাইতে বহুল ব্যবহৃত Gadget বা Device কি ? অনয়াসে যে কেউ অবশ্যই বলবে Smartphone এর কথা এবং অবশ্যই এতে কোন সন্দেহ নেই যে বর্তমান সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে Smartphone Device। যে কারও হাতে একটি Smartphone দেখতে পাওয়া, এখন আর কোন আশ্চর্যের ব্যাপার নয়। Smartphone ব্যবহারের ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ার কারন হচ্ছে, এটি কোন নির্দিষ্ট বয়স বা কোন নির্দিষ্ট শ্রেণী-পেশার মানুষের ব্যবহারের জন্যই সীমাবদ্ধ নয়। সব বয়সের মানুষই এখন এই Smartphone ব্যবহার করছি। আর Smartphone ব্যবহারের ক্ষেত্রে আমরা সবাই একটি Common সমস্যা সম্মুখীন হই যেটি হচ্ছে Handset গরম হয়ে যাওয়া। অনেক সময় তো ফোনটি ব্যবহার করতে করতে এতটাই গরম হয়ে যায় যে, তা আমাদের কাছে আতঙ্কের কারন হয়ে ওঠে!

Smartphone অতিরিক্ত গরম/ Over-Heating হওয়ার কারণ কি?

বলতে পারেন এটি স্বাভাবিক কারণেই ঘটে। আপনি হয় তো চিন্তা করতে পারেন, আপনার ফোনটি কেনও স্বাভাবিক ভাবে ব্যবহার করে গিয়ে গরম হবে। এটি একটি General Science বলতে পারেন, খেয়াল করে দেখুন আপনি যখন কোন শারীরিক কাজ করে আপনার শরীর তখন গরম হয় এবং ঘামতে শুরু করে। একই ঘটনা সবক্ষেত্রেই ঘটে, কারণ কাজ=তাপ। তাই আপনি যখন আপনার Smartphone টি চালাচ্ছেন, তখন সেটা কিছুটা উত্তপ্ত হওয়াটা একটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু যখন আপনার Smartphone টি স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত গরম হতে শুরু করে তখন সেটি আর স্বাভাবিক কারণ থাকে না। আপনার ফোনটি যদি প্লাস্টিকের তৈরি হয়, তাহলে সেটি ব্যবহারের সময় আপনার হাতে অতিরিক্ত তাপমাত্রাটি তেমন একটা অনুভুত নাও হতে পারে। কিন্তু Metal Build ফোনগুলোর ক্ষেত্রে ফোনটি অল্প গরম হলেও মনে হয় যে, আপনার ফোনটি অনেক গরম হয়েগেছে। অবশ্য বর্তমানে বিভিন্ন নামীদামী Company গুলো, তাদের ফোনগুলোকে ঠান্ডা রাখার জন্য তাতে Heatsink পদ্ধতি ব্যবহার করছে। এখন চলুন তাহলে জানি, কখন এবং কেনও আপনার ব্যবহৃত ফোনটি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত গরম হয়!

প্রতিটি Device এরই একটি নির্দিষ্ট পরিমান কার্যক্ষমতা থাকে এবং Smartphone এর কার্যক্ষমতা মূলত নির্ভর করে তার Processor এবং RAM এর Capacity অনুযায়ী। যখনই আপনি আপনার Smartphone টিকে তার কার্যক্ষমতার বাইরে নিয়ে যাবেন তখন আপনার ফোনটি আস্তে আস্তে স্বাভাবিক অবস্থার চাইতে অতিরিক্ত গরম হতে শুরু করবে। এখন আপনি কি করে বুঝবেন আপনার ফোনটির Processor বা RAM কখন তার Capacity’র চাইতে অতিরিক্ত কাজ করছে! আমরা এক নাগারে দেখা যায়, অনেক সময় ধরে আমাদের Smartphone এ খুব High Graphics/High Performance এর Game খেলতে থাকি, আবার খুব High Resolution এর Video বা Movie দেখে থাকি। একটি সম্পূর্ণ Movie’র General running time duration হয় ২ ঘন্টা। এখন যাবৎ যদি আপনি আপনার Smartphone টি চালান তাহলে সে তো গরম হবারই কথা। এখন আপনি বলতে পারেন, এতটুকেই যদি ফোন গরম হয়ে যায়, তাহলে এটি কিসের Smartphone। এক্ষেত্রে আপনাকে আসলে কিছুটা Calculative হতে হবে। যদি আপনি হিসেব করে দেখেন একটি Smartphone যে Size এর এবং যে Capacity’র Processor ব্যবহর করা হয়ে থাকে, সেটা থেকে আপনি Computer/Laptop এর মত Performance আশা করতে পারেননা। যদিও আপনার Laptop টি ২ ঘন্টার একটি Movie চালালে যে পরিমান গরম হবে, তার চাইতে আপনার Smartphone টা একটু কমই গরম হবে। আপনি আপনার Smartphone টিতে High Performance এর Game খেলতে বা High Resolution এর Video দেখতে পারেন কিন্ত সেটা একনাগারে অনেক সময় জন্য নয়। এগুলো ছাড়াও আরও কিছু কারণ রয়েছে, যেসব কারণে আপনার ফোনটি অতিরিক্ত গরম হয়ে থাকে। যেমন কিছু কিছু apps রয়েছে যেগুলো চালাতে গিয়ে দেখা যেতে পারে আপনার Smartphone টি গরম হয়ে যাচ্ছে। Google Map, YouTube এর মত apps চালাতে গিয়ে দেখা যায়, ফোন অনেক সময় গরম হয়ে যায়। কারণ এসব apps চালাতে তাকে অনেক বেশি কাজ করতে হয়। তাছাড়াও আমরা অনেকই অনেক সময় WiFi বা Mobile Data option টি on করে রাখি, যদি আপনার ফোনটিতে পর্যাপ্ত RAM না থাকে তাহলে WiFi/Mobile Data চালাতে গিয়েও আপনার Smartphone টি গরম হতে পারে। আবার অনেক সময় তার OS (Operating System) টির update নেয় তখন সে গরম হয়ে যায়। অনেকক্ষেত্রে দেখা যায়, ফোন Charge করার সময় সস্তা Charging Cord/Power Adapter ব্যবহার করার কারণে ফোন গরম হয়ে যায়। অনেক সময় ফোনের Battery টি অনেক বেশি পুরাতন হয়ে গেলে অথবা কার্যঅক্ষম হয়ে গেলে Charge করার সময় অতিরিক্ত গরম হয়ে যায়।

কিভাবে Smartphone অতিরিক্ত গরম/ Over-Heating হওয়া রোধ করবেন?

এখন প্রশ্ন হচ্ছে, কি করে আপনি আপনার ফোনটিকে অতিরিক্ত গরম হওয়া বা Over-Heating থেকে বাঁচাতে পারেন? সহজ উত্তর যখন আপনার ফোনটি অতিরিক্ত গরম হয়ে যাবে তখন অবশ্যই আপনাকে আপনার ফোনটিকে বিশ্রাম দিতে হবে। নইলে আস্তে আস্তে সেটি আপনার ফোনের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আমরা অনেকেই ফোনের Processor এবং RAM এর ব্যবহার কমানোর জন্য Google Playstore থেকে বিভিন্ন ধরনের apps Download করে ফোনে Install করে থাকি। এসব apps আপনার ফোনেকে আরও বেশি কাজ করাতে থাকে, এবং এর কারণে আপনার ফোন আরও বেশি গরম হয় এবং বেশি পরিমানে Battery খরচ করতে থাকে। সেজন্য এধরনের apps আমাদের মতে ব্যবহার না করাটাই ভাল, বরঞ্চ আপনার Smartphone যত অপ্রয়োজনীয় apps রয়েছে, যেগুলো আপনি কখনও ব্যবহার করেন না, বা ভবিষ্যতেও ব্যবহার করবেন না, সেগুলোকে ফোন থেকে Uninstall করে ফেলুন, তাতে করে আপনার RAM এর কিছুটা জায়গা খালি হবে এবং ফোনের Performance ও বাড়বে। দরকার না থাকলে, ফোনের WiFi/Mobile Data সব সময় চালু রাখবেন না। ফোন Charge করার ক্ষেত্রে অবশ্যই ভাল মানের Charge ব্যবহার করুন আর ফোনের Battery টি কার্যঅক্ষম হয়ে গেলে অবশ্যই সেটিকে পরিবর্তন করুন। নষ্ট Battery কে বার বার Charge করবেন না, এতে দুর্ঘটনাও ঘটতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × 2 =