Samsung Galaxy Note 8- স্যামসাং গ্যালাক্সি নোট ৮

0
698
Samsung Galaxy Note 8
Samsung Galaxy Note 8

Samsung মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর। বাজারে এসেছে স্যামসাং এর নতুন ফোন Samsung Galaxy Note 8। এবারের ফোনটিতে রয়েছে আকর্ষণীয় Design এর সংগে বাজারের সবচেয়ে বড় 6.3″ Display, আরও থাকছে 12MP এর Dual Lens ক্যামেরা। যদিও ফোনটিকে বিভিন্ন অঞ্চলের জন্য আলাদা আলাদা ভাবে তৈরি করার জন্য ইতিমধ্যে সমালোচনার সৃষ্টি করলেও বলা হয়েছে এতে ফোনটির Performance এর ক্ষেত্রে কোন তফাৎ আসবে না। কিন্তু সমালোচকদের ধারনা মার্কেটে এর দামের তারতম্য থাকতে পারে। সবকয়টি রঙের ফোনও সব জাগায় পাবেন না। বাংলাদেশে অফিসিয়াল ভাবে কোন Variant এর ফোনটি পাওয়া যাবে তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

Samsung Galaxy Note 8 এর বিভিন্ন দিকঃ

Samsung Galaxy Note 8 এর ফ্রেমটি তৈরি অ্যালুমিনিয়াম দ্বারা, এবং ফোনটির সামনে ও পেছনে দেয়া হয়েছে Gorilla Glass 5, যা পানি এবং ধুলাবালি প্রতিরোধক IP68 দ্বারা স্বীকৃতি প্রাপ্ত, ফোনটি তৈরি করা হয়েছে মোট ৫টি রঙে, Midnight Black, Orchid Grey, Deepsea Blue ও Maple Gold।

এবারের এই Flagship ফোনটির অন্যতম মূল আকর্ষণ  হচ্ছে এর ৬.৩” ইঞ্চের Supper AMOLED bazelless ‘Infinity Display’ যা বর্তমান বাজারের সবচাইতে বড় মোবাইল ফোন Display। Display টির রেজুলেসন হচ্ছে ২৯৬০X১৪৪০ পিক্সেল, 18.5:9 (2.06:1) aspect ration। যা আগের চাইতে অনেক উজ্জ্বল এবং রঙ গুলো দেখতে মনে হয় আরও আকর্ষণীয়।

Samsung Galaxy Note 8 এর আরেকটি প্রধান আকর্ষণ হচ্ছে এর পেছনের Camera টি। এই ফোনটিতে রয়েছে Dual Camera। পেছনের Camera’র দুটি লেন্সেই 12 Megapixel ক্ষমতাসম্পন্ন, যার  প্রধান Wide Lens টিতে রয়েছে Type 1/2.55″ Sensor, f/1.7 aperture এবং অপর Telephoto Lens টিতে রয়েছে Type 1/3.4″ Sensor, f/2.4 aperture যা আপনাকে দেবে ফোনে ছবি তোলার ক্ষেত্রে এক নতুন অভিজ্ঞতা। আপনি এতে ২১৬০পিক্সেলে video record করতে পারবেন। আর এর সামনের দিকে রয়েছে 8 Megapixel Lens, যা f/1.7 aperture ও autofocus সম্পন্ন এবং সামনের camera টি দিয়ে আপনি ১৪৪০ পিক্সেলে video record করতে পারবেন। ফোনটির Software এর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে Operating System হিসেবে ব্যবহার করা হয়েছে Android 7.1.1 Nougat কিন্তু বলা হয়েছে একে Android 8 পর্যন্ত update করা সম্ভব হবে।

Samsung Galaxy Note 8 আপনি সব জায়গার Device এ একটি রকম Hardware পাবেন না। ফোনটিতে দুইধরনের Chipset, CPU,GPU ব্যবহার করেছে, যেমন Europe,Middle East,Africa (EMEA) region এর জন্য Chipset ব্যবহার করা হয়েছে Exynos 8895 Octa, CPU-Octa-core (4×2.3 GHz এবং 4×1.7 GHz) এবং GPU-Mali G71 MP20। আর USA এবং China region এর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে Chipset-Qualcomm MSM8998 Snapdragon 835, CPU-Octa-core (4×2.35 GHz Kryo এবং 4×1.9 GHz Kryo), GPU-Adreno 540। ফোনটিতে দেওয়া হয়েছে মূলত দেওয়া হয়েছে 4GB RAM কিন্তু কিছু কিছু জাগায় 6GB RAM এও পাওয়া যাবে, আর এতে Storage দেওয়া হয়েছে 64GB এবং এতে রয়েছে একটি microSD মেমোরি কার্ড স্লট যা 256GB পর্যন্ত support করবে। এর Battery টি হচ্ছে 3,300mAh Li-Po ক্ষমতাসম্পন্ন; রয়েছে দ্রুত Charging সুবিধা এবং wireless charging সুবিধা। কিন্তু এর Performance কেমন হবে,কতক্ষন Charge থাকবে, সে সম্পর্কে এখনও নিশ্চিত কিছু বলা যাচ্ছে। Connectivity’র ক্ষেত্রে ফোনটির Single-SIM, Dual-SIM দুটি variant এই পাওয়া যাবে, কিন্তু Dual-SIM model টি সব জাগায় পাওয়া যাবে না। Security’র ক্ষেত্রে ফোনটিতে রয়েছে Fingerprint scanner ওর IRIS scanner ও Face Recognition technology. নিচের দিকে রয়েছে একটি Single Speaker এবং 3.5mm headphone jack। কিছু কিছু জাগায় ফোনের সাথেই Bundle হিসেবে পাওয়া যেতে পারে AKG headphones এবং Samsung এর অন্যান্য smartphone gadget।

ফোনটিকে হাতে পেতে হলে, আপনাকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এখনই ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে না। আজ থেকে এই স্মার্টফোনটির Pre-Order Booking নেয়া শুরু হয়েছে। 15,September এরপর থেকে ফোনটিকে বাজারে পাওয়া যাবে, সে পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seven + nineteen =