Domain- ডোমেইন কি? কিভাবে ডোমেইন কিনবেন?

0
746
Domain Name
Domain Name

Domain Name- এক কথায় ডোমেইন হচ্ছে যার মাধ্যমে আপনি ইন্টারনেট ব্যবহার করে কোনও ওয়েবসাইট খুঁজে নিতে পারেন। এটি একটি নির্দিষ্ট IP Address এর মাধ্যমে ইন্টারনেটের সাথে যুক্ত থাকে। এই IP Address হচ্ছে কয়েকটি নাম্বার দ্বারা গঠিত একটি ঠিকানা যা আপনার ব্রাউজারকে ইন্টারনেট ব্যবহার করে কোন ওয়েবসাইট খুঁজে নিতে হবে তার দিক নির্দেশনা পরদান করে থাকে।

কিছুই বোঝেন নি? সহজ করে বুঝিয়ে বলছি। আপনি যখন অন্য আর একজন ব্যাক্তিকে ডাকেন তখন অবশ্যই তার নাম ব্যবহার করেন। সেটা না হলে ওই ব্যাক্তি আপনার ডাক শুনবে না। এখানে ওয়েবসাইট হচ্ছে ব্যাক্তি এবং ডোমেইন হচ্ছে তার নাম। আর ডোমেইনকে ব্রাউজার বোঝার জন্য এর শব্দকে নাম্বার এর ভিত্তিতে ব্যাবহার করে থাকে।

উদাহরনঃ মনে করুন, আপনি আপনার ব্রাউজার থেকে www.analyzenn.com এই ওয়েবসাইট ভিজিট করলেন। আপনি কিন্তু লিখেছেন www.analyzenn.com কিন্তু ব্রাউজার বুঝবে এর নাম্বার এড্রেস যাকে আমরা IP Address বলেছি আগেই। এই নাম্বার ব্যবহার করে ব্রাউজার আপনার ওয়েবসাইট খুঁজে বের করে আনবে। আশা করি Domain Name কি এখন সেটা বুঝতে পেরেছেন।

Domain Name কার কাছ থেকে কিনবেন?

আপনার পছন্দের যদি সার্চ করে পেয়ে থাকেন তাহলে আপনি চাইলেই সেটা কিনে রাখতে পারেন। যে সব কোম্পানি ডোমেইন রেজিস্টার করার জন্য নিবন্ধিত শুধুমাত্র তাদের কাছ থেকেই আপনি ডোমেইন কিনে নিতে পারবেন। যেমন, Godaddy, NameCheap এছারাও, আরও অনেক রিসেলার আছেন যাদের কাছ থেকে আপনি Domain Name কিনতে পারবেন।

ICANN (the Internet Corporation For Assigned Names And Numbers) এই প্রতিষ্ঠান এর থেকে নিবন্ধিত অন্যান্য রিসেলার প্রতিষ্ঠানগুলো সরাসরি ডোমেইন বিক্রয় করতে পারবে।

আমরা আপনাকে পরামর্শ প্রদান করবো Namecheap Inc. এই প্রতিষ্ঠানের কাছ থেকে ডোমেইন কিনার জন্য। এরা অন্যান্য রিসেলারের থেকে অনেক কম প্রাইসে ডোমেইন বিক্রি করে থাকে। এছারাও, আমরা নিশ্চিত হয়ে বলতে পারি আপনি এদের থেকে সবচেয়ে ভালো মানের সাপোর্ট পাবেন।

Namecheap.com
এছারাও Namecheap আপনাকে আরও অতিরিক্ত কিছু সুবিধা প্রদান করবে। যেমন, ডোমেইন কিনলে ১ম বছরের জন্য WhoisGuard এর তথ্যের নিরাপত্তা প্রদান করবে, অতিরিক্ত $2 দিলে আপনি একটি SSL Certificate পাবেন যা আপনাকে পরে সর্বনিম্ন $9 দিয়ে কিনে নিতে হবে। এর সাথে আপনার কাছে যদি Promo Code থাকে তাহলে আপনি ক্রয় করার সময় কিছু অতিরিক্ত ডিসকাউন্টও পাবেন। আপনার পছন্দের ডোমেইন কিনার জন্য অনুগ্রহ করে উপরের ছবিতে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fifteen + fifteen =