Domain Name Extension- ডোমেইন নেম সম্পর্কে বিস্তারিত

0
537
Domain Name Extension
Domain Name Extension

Domain Name Extension: বিশ্বায়নের এই যুগে একটি ওয়েবসাইট হচ্ছে কোন একটি প্রতিষ্ঠান কিংবা কোনও বেক্তি বিশেষের বিহিরের দিক তুলে ধরে যা আপনার অথবা কোনও প্রতিষ্ঠানের অবকাঠামোগত একটি দিক তুলে ধরার সবচেয়ে সহজ মাধ্যম। এই ওয়েবসাইট আপনাকে কিংবা আপনার ব্যবসায়িক কার্যকলাপকে আরও অনেকদুর এগিয়ে নিতে সাহায্য করবে।

আর ডোমেইন হচ্ছে এই ওয়েবসাইটের মূল ভিত্তি। আপনি একটি ডোমেইন ছাড়া কখনোই কোনও ভালো ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। আমরা সবচেয়ে বেশী যেই সমস্যাতে পরে থাকি সেটা হচ্ছে সঠিক ডোমেইন এর নাম সিলেক্ট করার বিষয়ে।

বর্তমানে পৃথিবীতে ঠিক কত ওয়েবসাইট আছে সেটা সঠিকভাবে বলা মুশকিল। ২০১৪ সালের একটি প্রতিবেদন অনুযায়ী, October-2014 পর্যন্ত সর্বমোট নিবন্ধিত ডোমেইনের সংখ্যা ছিল প্রায় 326.4 Million যার মধ্যে সবচেয়ে বেশী নিবন্ধিত হয়েছিল .Com এবং .Net ডোমেইন। সুতরাং বুঝতেই পারছেন এখন পছন্দের ডোমেইন খুঁজে পাওয়া খুবই কষ্টকর একটি বিষয়।

জেনে নিন বিভিন্ন Domain Name Extension এর অর্থঃ
  • .com (commercial) – আগে এই ধরনের ডোমেইন সবচেয়ে বেশী পরিমাণ ব্যবহৃত হতো কমার্শিয়াল প্রতিষ্ঠানের জন্য। কিন্তু এখন প্রায় সব ধরনের ওয়েবসাইটে এই .Com এক্সটেনশন ব্যাবহার করা হয়ে থাকে।
  • .net (network) – সাধারণত নেটওয়ার্ক সম্পর্কিত কাজের জন্য এই এক্সটেনশনের ওয়েবসাইট সবচেয়ে বেশী ব্যাবহার করা হয়। এছারাও, বিভিন্ন ধরনের প্রযুক্তি প্রতিষ্ঠান, ইন্টারনেট সম্পর্কিত কাজের জন্য এখন এই ডোমেইন সবচেয়ে বেশী ব্যাবহার করা হয়। যদি আপনি আপনার পছন্দের ডোমেইন .Com এক্সটেনশনে খুঁজে না পান তাহলে আপনি .Net এক্সটেনশন ব্যাবহার করতে পারেন।
  • .org (organization) – ননপ্রফিট প্রতিষ্ঠান সমূহ সবচেয়ে বেশী এই ডোমেইন এক্সটেনশন ব্যাবহার করে থাকেন। যেমন, বিভিন্ন ধরনের এন.জি.ও., ট্রাষ্ট। সাধারণ কাজের জন্য এই ডোমেইন ব্যাবহার না করাই উত্তম।
  • .edu (education) – এ ধরনের ডোমেইন এক্সটেনশনের ব্যাবহার সবার জন্য থাকে না। শুধুমাত্র বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, কলেজ এই ধরনের ডোমেইন এক্সটেনশন ব্যাবহারের অনুমতি পেয়ে থাকে।
  • .info (information) – এই এক্সটেনশন ব্যাবহারের সবচেয়ে বেশী উপযোগী হচ্ছে বিভিন্ন ধরনের ব্লগ, বেক্তিগত ওয়েবসাইট যেখানে প্রচুর পরিমাণ তথ্য থাকে। আপনি যদি কোনও কিছু বিক্রির জন্য ওয়েবসাইট তৈরি করে না থাকেন তাহলে এটি আপনার তথ্যভাণ্ডার হিসাবে ভালো কাজ করবে।
  • .biz (business) – ব্যবসায়িক প্রতিষ্ঠান সবচেয়ে বেশী এই ধরনের এক্সটেনশনের ডোমেইন ব্যাবহার করে থাকেন। এক্ষেত্রে এটি .Com এর বিকল্প হিসাবে .biz ব্যাবহার করা হয়।
  • .me (personal) – সবচেয়ে বেশী ব্যবহৃত হয় ব্লগিং কিংবা বেক্তিগত ওয়েবসাইট হিসাবে যেখানে কোনও ধরনের বাণিজ্যিক ধারনা থাকবে না।

আশা করি আপনারা বিভিন্ন ধরনের এই Domain Name Extension সম্পর্কে বুঝতে পেরেছেন। এখন আপনি আপনার প্রয়োজন অনুযায়ী একটি ডোমেইন সিলেক্ট করে নিবেন।

আপনি আপনার পছন্দের Domain Name কিভাবে কিনবেন?

আমরা আপনাকে পরামর্শ প্রদান করবো Namecheap Inc. এই প্রতিষ্ঠানের কাছ থেকে ডোমেইন কিনার জন্য। এরা অন্যান্য রিসেলারের থেকে অনেক কম প্রাইসে ডোমেইন বিক্রি করে থাকে। এছারাও, আমরা নিশ্চিত হয়ে বলতে পারি আপনি এদের থেকে সবচেয়ে ভালো মানের সাপোর্ট পাবেন।

Namecheap.com
এছারাও Namecheap আপনাকে আরও অতিরিক্ত কিছু সুবিধা প্রদান করবে। যেমন, ডোমেইন কিনলে ১ম বছরের জন্য WhoisGuard এর তথ্যের নিরাপত্তা প্রদান করবে, অতিরিক্ত $2 দিলে আপনি একটি SSL Certificate পাবেন যা আপনাকে পরে সর্বনিম্ন $9 দিয়ে কিনে নিতে হবে। এর সাথে আপনার কাছে যদি Promo Code থাকে তাহলে আপনি ক্রয় করার সময় কিছু অতিরিক্ত ডিসকাউন্টও পাবেন। আপনার পছন্দের ডোমেইন কিনার জন্য অনুগ্রহ করে উপরের ছবিতে ক্লিক করুন।

Summary
Domain Name Extension- ডোমেইন নেম সম্পর্কে বিস্তারিত
Article Name
Domain Name Extension- ডোমেইন নেম সম্পর্কে বিস্তারিত
Description
Domain Name Extension- ডোমেইন রেজিস্ট্রেশন করার একটি গুরুত্বপূর্ণ দিক। এই আর্টিকেলটি পড়লে আপনি আপনি আপনার জন্য সঠিক ডোমেইন নির্বাচিত করতে পারবেন।
Author
Publisher Name
Cholo Bohudur ll চলো বহুদূর
Publisher Logo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × 1 =